করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের জন্য কমপ্লেক্সের চিকিৎসক ও নার্সদের জন্য দু’দফায় ১৫টি ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সরবরাহ করা হয়েছে। সরকারের স্বাস্থ্য অধিদপ্তর থেক রোববার ১০টি ও সোমবার ৫টি ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে পৌছেছে।

সোমবার (৩০ মার্চ) সন্ধ্যায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোয়াজ্জেম আলী খান চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। পিপিইসহ প্রয়োজনীয় সামগ্রী পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন উপজেলার স্বাস্থ্য প্রশাসনের দায়িত্বে থাকা এ চিকিৎসক।

স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার -নার্সরা যাতে করে নির্বিঘ্নে কাজ করতে পারেন সেজন্য স্বাস্থ্য অধিদপ্তর থেকে এসব পিপিই পাঠানো হয়েছে জানিয়ে ডাঃ মোয়াজ্জেম আলী খান চৌধুরী বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই করোনাভাইরাসে আক্রান্ত বা যারা আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে তাদের কাছাকাছি আসা খুবই ঝুঁকিপূর্ণ। সেই মুহূর্তে তাদের চিকিৎসার জন্য একমাত্র দাক্তার-নার্সদেরকেই তাদের কাছাকাছি থাকতে হবে। আর চিকিৎসা দিতে গেলে চিকিৎসক ও নার্সদেরও এখন পিপিই সবচেয়ে বেশি জরুরি। ডাক্তার-নার্সরা পিপিইগুলো ব্যবহার করে নিরাপদে অবস্থান করেই রোগীদের চিকিৎসা সেবা দিতে পারবেন।

উল্লেখ্য, করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সেবা দিতে ইতোমধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত রেখেছেন দায়িত্বশীলরা। প্রাথমিক অবস্থায় সেখানে চারটি বেড প্রস্তুত রাখা হয়েছে। তবে এখন পর্যন্ত আইসোলেট করার মতো কোন রোগীর সন্ধান না পাওয়ায় অনেকটা স্বস্তিতে প্রকাশ করেছে স্বাস্থ্য প্রশাসন। পাশাপাশি হাসপাতালের জরুরি বিভাগে (ইমার্জেন্সি) দিবারাত্রি একটি হটলাইন নম্বর (০১৭৩০-৩২৪৭৫০) চালু করা হয়েছে। কারো মধ্যে করোনা ভাইরাসের ন্যূনতম লক্ষণ দেখা গেলে দ্রুত ওই হটলাইন নম্বরে কল করে চিকিৎসকের পরামর্শ নেওয়ার অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী।

এদিকে, করোনা প্রাদুর্ভাবে যেখানে অনেক চিকিৎসক হোম কোয়ারেন্টাইনে অবস্থান করছেন, সেখানে ব্যক্তিগত উদ্যোগে সুরক্ষা সরঞ্জাম (পিপিই) কিনে এবং ব্যবহার করে সেবা দিয়ে যাচ্ছেন বিয়ানীবাজারের কয়েকজন ডাক্তাররা। এর মধ্যে একজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আবু ইসহাক আজাদ। সোমবার (৩০ মার্চ) বিকাল থেকে তার ব্যক্তিগত চেম্বারে পিপিই ব্যবহার করে স্থানীয় বিভিন্ন এলাকা থেকে আসা রোগীদের চিকিৎসা সেবা দিতে গেছে এ চিকিৎসককে।

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-